| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়ালো 


তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়ালো 


মুসলিম বিশ্ব ডেস্ক     25 February, 2023     01:34 AM    


চলতি মাসের শুরুতে তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহত মানুষের সংখ্যা ৫০ হাজার  ছাড়িয়েছে। এর মধ্যে শুধুমাত্র তুরস্কেই মারা গেছেন ৪৪ হাজার ২১৮ জন। দেশটির দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ শুক্রবার রাতে মৃতের এই সর্বশেষ সংখ্যা জানিয়েছে। অন্যদিকে সিরিয়ায় সর্বশেষ ঘোষিত মৃতের সংখ্যা ৫ হাজার ৯১৪ জন। এছাড়া দুই দেশে প্রায় এক লাখ ২০ হাজার মানুষ আহত হয়েছেন। 

৬ ফেব্রুয়ারির প্রথম ভূমিকম্পটি দক্ষিণ-পূর্ব তুরস্ক এবং উত্তর সিরিয়ায় আঘাত হানে। তার মাত্রা ছিল ৭.৮। এর কয়েক ঘণ্টা পর দ্বিতীয় ভূমিকম্প আঘাত হানে যার মাত্রা ছিল ৭.৬। তুরস্কের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, গত কয়েক সপ্তাহে এই অঞ্চলটিতে ৯ হাজারের বেশি আফটারশক অনুভূত হয়েছে। বর্তমানে স্বেচ্ছাসেবক সহ প্রায় ২ লাখ ৪০ হাজার উদ্ধারকর্মী তুরস্কের ১১টি ভূমিকম্প-বিধ্বস্ত প্রদেশে কাজ করছেন। তারা চাপা থাকা মরদেহ উদ্ধারের চেষ্টা করছে। গত তিন চারদিনের মধ্যে জীবিত কাউকে উদ্ধারের কোনো খবর পাওয়া যায়নি।

শুধুমাত্র তুরস্কের দুর্গত এলাকা থেকে প্রায় ৫ লাখ ৩০ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। তুরস্ক সরকার জানিয়েছে, মোট এক লাখ ৭৩ হাজার ভবন ধসে পড়েছে বা এমনভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে যে তা ভেঙে ফেলতে হবে। এসব ভবনের প্রায় ২০ লাখ মানুষ নানা হোটেল ও অস্থায়ী আশ্রয়কেন্দ্রে থাকছেন। এছাড়া তুরস্কের প্রায় ২ কোটি মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে। 

অনেক মানুষ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত দক্ষিণ তুরস্ক ছেড়ে অন্যত্র চলে গেছেন। কেউ কেউ তাঁবু ও কন্টেইনারে থাকছেন। সরকারও লাখ লাখ মানুষের আবাসনের ব্যবস্থা করেছে। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান এক বছরের মধ্যে বাড়িঘর পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন। তুর্কি সরকার জানিয়েছে, ক্ষতিগ্রস্ত এলাকায় নতুন ৩০ হাজার ভবন নির্মাণ করা হবে। এসব ভবন নির্মাণ করতে অন্তত দেড় হাজার কোটি ডলার খরচ হবে।

-পার্সটুডে